ইদানিং দেখা যায় মার্কেটপ্লেস ধরার জন্যে কে কার চেয়ে কত কম রেটে কাজ করবেন সেটা নিয়ে প্রতিযোগীতা লেগে যায়, কিন্তু কখনো কি ভেবে দেখেছেন, আপনার কাজের মূল্যায়ন আপনিই কমাচ্ছেন?  চলুন দেখে নিই মার্কেটপ্লেসে কেন তুলনামূলক কম রেটে কাজ করা উচিত নয়ঃ
১. প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ন কথা হল যদি কাজের রেট একবার কমান সেটা উপরে উঠানো অনেক কঠিন হয়ে যায়। মানে আপনি আপনার ষ্ট্যান্ডার্ড খুব সহজেই নিচে নামাতে পারবেন কিন্তু উপরে তোলা কঠিন হয়ে যাবে।
২. যারা তুলনামূলক কম রেটে কাজ করতে চায় তাদের সম্পর্কে ক্লায়েন্টের মনে বিরূপ প্রতিক্রিয়া জন্মায়। ব্যাপারটা এমন যে, আপনি কাজ জানেন না কিংবা কাজের মান ভাল না। খুব সহজ করে বলতে গেলে, ধরুন আপনি বাজারে গেলেন। দুটি কোম্পানীর একই পণ্য দেখলেন যার একটি দাম অপরটির চেয়ে একটু বেশী। কিন্তু দুটি কোম্পানীর কোনটির নামই এর আগে শোনেননি কিংবা জানেনও না। তখন কি ভাববেন?
যেটার দাম বেশী সেটাই ভাল নয় কি!!!

৩. আপনি যত ভাল কাজ পারুন, অপেক্ষাকৃত কম রেটে কাজ করতে চাইলে ক্লাইন্ট অনেক ক্ষেত্রে ভেবে বসে আপনার মাঝে প্রফেশনালিটির অভাব আছে।
৪. আপনি সময় ঠিকই খরচ করছেন, কাজও করছেন মাশাআল্লাহ কিন্তু অপেক্ষাকৃত কম রেটে। আপনি ভাবছেন এটা কোন সমস্যা নয়। কিন্তু একটু গভীরভাবে ভেবে দেখুন, যেখানে একই সময় ব্যয় করে আরেকটু ভাল উপার্জনের সুযোগ আছে তবে কেন কম নিবেন?
এতে কি অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন না?
তবে কিছু কিছু ক্ষেত্রে ব্যতিক্রম তো থাকেই। চলুন ব্যতিক্রম কারণগুলোও দেখে নিই যে কারণগুলোর জন্যে আপনি কিছুটা ছাড় দিতে পারেন।
১. এমন একটা প্রজেক্ট পেয়েছেন যেটা আপনি করতেই চাচ্ছেন, মানে কোন ভাবেই হাতছাড়া করতে চাচ্ছেন না। হয়তো কাজটা জানেন কিন্তু মার্কেটপ্লেসে কাজটি করা হয়নি। কাজটি করলে আপনার পোর্টফোলিওটা অনেক সমৃদ্ধ হবে।
২. ক্লায়েন্টকে কোনভাবেই হাতছাড়া করতে চাচ্ছেন না, এই ক্লায়েন্টের সাথে কাজ করলে আপনার পরিচিতি বাড়বে এবং সাথে সাথে আপনার পোর্টফোলিওটা ভারী হবে অনেকগুনে।
৩. হয়তো এই মূহুর্তে আপনার হাতে কোন কাজ নেই। তবে সেক্ষেত্রে আপনার মার্কেটিং ষ্ট্র্যাটেজিটা কিভাবে আরো ভাল করা যায় সেটা চিন্তা করাটা গুরূত্বপূর্ণ।
৪. ক্লায়েন্টের অনেক কাজ আগেও করেছেন এবং জানেন যে সে সময়মত পেমেন্ট করে এবং ভাল। একান্তই তাকে সাহায্য করতে চাইলে কম রেটের কথা বিবেচনা করে দেখতে পারেন।
মোট কথা, নিজের কথা বিবেচনা করেই আপনি কিছু কিছু ক্ষেত্রে ছাড় দিতে পারেন। কিন্তু সেটা যেন আপনার নিয়মিত অভ্যাসে পরিণত নাহয়, যাতে করে আপনার ষ্ট্যান্ডার্ডকে নিচে নামিয়ে দিতে পারে।
আপনি কাজ করবেন আপনার যোগ্যতায়। কখনো অনুনয়-বিনয় করবেন না।
মনে রাখবেন কাজ গেলে কাজ আসবে কিন্তু সম্মান গেলে শুধু আপনার একার যায় না, সারা বাংলাদেশের যায়। কারণ আপনার ক্লায়েন্টের কাছে আপনি সারা বাংলাদেশের একজন প্রতিনিধি।
কিভাবে কাজের রেট কমাবেন সে চিন্তা না করে ভেবে দেখুন কিভাবে কাজের মান বাড়ানো যায়, কারণ ক্লায়েন্ট সবকিছুর পরেও ভাল কাজটাই চায়।
আশা করি ফ্রিল্যান্সিং ক্যারিয়ারে চলার পথে কথাগুলো আপনাদের কাজে আসবে।